Skip to content

লক্ষ্মীপুরে ৩ লাখ শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল | বাংলাদেশ

লক্ষ্মীপুরে ৩ লাখ শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল | বাংলাদেশ

<![CDATA[

লক্ষ্মীপুরে প্রায় তিন লাখ শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল। জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন প্রথম রাউন্ডের জন্য এ লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে জেলা সিভিল সার্জন কার্যালয়। ১৮ জুন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত কেন্দ্রে কেন্দ্রে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

বুধবার (১৪ জুন) বিকেলে সিভিল সার্জন কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন জেলা সিভিল সার্জন ডা. আহাম্মদ কবীর।

 

সংবাদ সম্মেলনে তিনি বলেন, ভিটামিন ‘এ’ শিশুমৃত্যুর ঝুঁকি কমিয়ে দেহের স্বাভাবিক বৃদ্ধি নিশ্চিত করে, অন্ধত্ব প্রতিরোধসহ হামজনিত মৃত্যুহার ৫০ শতাংশ হ্রাস করে শিশুর রোগ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই ৬ থেকে ১১ মাস বয়সী শিশুকে একটি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

আরও পড়ুন:লক্ষ্মীপুরে ছাত্রলীগ নেতা মিরাজ হত্যা মামলায় ১২ আসামিই খালাস

সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, প্রথম রাউন্ডে জেলার ১ হাজার ৪৮০টি কেন্দ্রে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন করা হবে। এর মধ্যে স্থায়ী ও অস্থায়ী কেন্দ্র রয়েছে। লক্ষ্মীপুর সদরে ১ লাখ ১২ হাজার, রায়পুরে ৪৪ হাজার ৩০২, রামগঞ্জে ৪৫ হাজার ১০১, রামগতিতে ৪১ হাজার ২৮৩, কমলনগরে ৩৬ হাজার ৬৪৭ এবং লক্ষ্মীপুর পৌরসভায় ১৭ হাজার ৩০৩টি শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী ৩৩ হাজার ৬৮৫ এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ২ লাখ ৬২ হাজার ৯৫১ অর্থাৎ ২ লাখ ৯৬ হাজার ৬৩৬ শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য দেন জেলা তথ্য কর্মকর্তা বিশ্বনাথ মজুমদার।

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *