Skip to content

সিটি নির্বাচনে আচরণবিধি নিয়ে চিঠি দেয়া হবে: মো. আলমগীর | বাংলাদেশ

সিটি নির্বাচনে আচরণবিধি নিয়ে চিঠি দেয়া হবে: মো. আলমগীর | বাংলাদেশ

<![CDATA[

নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন, সিটি করপোরেশন নির্বাচনে আচরণবিধি কিছুটা হলেও কৌশল করে না মানার প্রবণতা দেখা যাচ্ছে।

রোববার (৩০ এপ্রিল) নির্বাচন কমিশন কার্যালয়ে এক বৈঠকের পর সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

 

আরও পড়ুন: মনোনয়নপত্র বাতিল, যা বললেন জাহাঙ্গীর

 

মো. আলমগীর বলেন, গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে মনোনয়নপত্র জমা দিতে গিয়ে আওয়ামী লীগ প্রার্থীর আচরণবিধি ভঙ্গ নিয়ে অভিযোগ পেয়েছে কমিশন, তাকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হবে।

 

তিনি আরও বলেন, আচরণবিধি সম্পর্কে সবাইকে অবহিত করার জন্য কেবিনেট সচিবকে অনুরোধ করে চিঠি দেয়া হবে। আওয়ামী লীগ যেহেতু সরকারি দল, তাই তাদেরও চিঠি দেয়া হবে। কারণ, সরকারি দলের দায়িত্ব বেশি। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে চিঠি দেয়া হবে। আজই (রোববার) চিঠি দেয়া হতে পারে।

 

এর আগে গত ৩ এপ্রিল গাজীপুর, খুলনা, বরিশাল, সিলেট ও রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণের তারিখ ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)।

 

ওই দিন ইসি সচিব মো. জাহাংগীর আলম বলেন, গাজীপুর সিটিতে ২৫ মে এবং খুলনা ও বরিশাল সিটিতে ১২ জুন নির্বাচন হবে। শতভাগ ভোটগ্রহণ করা হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম); প্রতিটি কেন্দ্রে থাকবে পর্যাপ্ত সিসি ক্যামেরা।

 

আরও পড়ুন: পাঁচ সিটি নির্বাচনের তফসিল ঘোষণা 

 

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ২৭ এপ্রিল, মনোনয়নপত্র বাছাই হবে ৩০ এপ্রিল, মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল ২ থেকে ৪ মে, আপিল নিষ্পত্তি ৫ থেকে ৭ মে, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৮ মে। প্রতীক বরাদ্দ ৯ মে এবং ভোটগ্রহণ হবে ২৫ মে। দ্বিতীয় ধাপে খুলনা ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৬ মে, মনোনয়নপত্র বাছাই হবে ১৮ মে, মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল ১৯ থেকে ২১ মে, আপিল নিষ্পত্তি ২২ থেকে ২৪ মে, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৫ মে। প্রতীক বরাদ্দ ২৬ মে এবং ভোটগ্রহণ ১২ জুন।
 

 

গ্রীষ্মকাল হওয়ায় সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ করা হবে। আর তৃতীয় ধাপে সিলেট ও রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ২৩ মে। মনোনয়নপত্র বাছাই হবে ২৫ মে। মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল ২৬ থেকে ২৮ মে। আপিল নিষ্পত্তি ২৯ থেকে ৩১ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১ জুন। প্রতীক বরাদ্দ ২ জুন এবং ভোটগ্রহণ হবে ২১ জুন।

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *