Skip to content

১৫ বছর পর পাকিস্তান সফরে টাইগার যুবারা | খেলা

১৫ বছর পর পাকিস্তান সফরে টাইগার যুবারা | খেলা

<![CDATA[

১৫ বছর পর পূর্ণাঙ্গ সিরিজ খেলতে পাকিস্তান গেল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল। যে সিরিজ দিয়ে ২০২৪ বিশ্বকাপের আনুষ্ঠানিক প্রস্তুতি শুরু করবে যুব টাইগাররা। গত আসরের ব্যর্থতা ঘোচাতে, এবার নতুন পরিকল্পনায় এগোচ্ছে টিম ম্যানেজমেন্ট। বাড়ছে ম্যাচের সংখ্যা। নির্বাচক ও কোচ বলছেন, পাকিস্তান সিরিজ শেষে ধারণা পাওয়া যাবে স্কোয়াডের গভীরতা সম্পর্কে।

ছোট চোখে বড় স্বপ্ন। আর মাত্র কয়েকটা দিন। এরপরই কলিগুলো ফুটবে ফুল হয়ে। অনূর্ধ্ব-১৯ থেকে এরাই যে হবে টাইগার ক্রিকেটের ভবিষ্যৎ। যে স্বপ্ন যাত্রায় আনুষ্ঠানিকভাবে, দেশের বাইরের কোনো সিরিজের জন্য তারা গায়ে চাপালো বাংলাদেশের জার্সি।

পাকিস্তান সফর দিয়েই আনুষ্ঠানিকভাবে শুরু হলো ২০২৪ বিশ্বকাপের প্রস্তুতি। প্রাথমিক কম্বিনেশন ঠিক করতে এই সিরিজেই তাকিয়ে টিম ম্যানেজমেন্ট।

আরও পড়ুন: অস্ট্রেলিয়ার মাটিতে ফের লড়াইয়ে নামছে ভারত-পাকিস্তান!

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দলের নির্বাচক হান্নান সরকার বলেন, ‘পাকিস্তানের অনূর্ধ্ব-১৯ দল সব সময় ভালো করে। প্রতিদ্বন্দ্বী একটা দল তারা। সে জায়গা থেকে এ সফরে আমাদের খুব ভালো একটা অভিজ্ঞতা হবে আশা করি। খেলোয়াড়দের যেমন চ্যালেঞ্জ রয়েছে, তেমনি দল গড়ার ক্ষেত্রেও আমাদের চ্যালেঞ্জ থাকবে। আমরা যে প্রক্রিয়ায় চিন্তা করছি, সে অনুযায়ী কতটা সফল হতে পারি সেটা আশা করি এ সফরের পর জানতে পারব।’

দলের হেড কোচ স্টুয়ার্ট ল বলেন, ‘পাকিস্তান মতো প্রতিপক্ষের বিপক্ষে ম্যাচ দিয়ে প্রস্তুতি শুরু করাটা দারুণ সুযোগ। খুলনায় আমাদের প্রস্তুতিটা ভালো হয়েছে। তবে যতই অনুশীলন করা হোক না কেন, ম্যাচ খেলার বিকল্প নেই।’

২০২০ প্রোটিয়া বিশ্বকাপের আগে প্রায় ৪০টা ম্যাচ খেলেছিল যুবা টাইগাররা। এ বছরের বিশ্বকাপে ভরাডুবি জন্য কম ম্যাচকেই কাঠগড়ায় তুলছে ম্যানেজমেন্ট। চব্বিশের বিশ্বকাপের স্বাগতিক এশিয়ার দেশ হওয়ায়, এই উপমহাদেশকে ঘিরেই পরিকল্পনা নির্বাচকদের।

আরও পড়ুন: বাংলাদেশ সফরের দল ঘোষণা করল ভারত

হান্নান সরকার বলেন, ‘অনূর্ধ্ব-১৯ পর্যায়ে আমাদের অর্জন ২০২০ সালে বিশ্বকাপ শিরোপা জয়। বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে ওই দল সব মিলিয়ে ৩৫ থেকে ৪০টা ম্যাচ খেলেছিল। এ দলটা অবশ্য ওই পরিমাণ ম্যাচের সুযোগ পাচ্ছে না। তবে যে সূচি আমাদের আছে, তাতে ২৫ ওয়ানডে ম্যাচ খেলার সুযোগ থাকছে। তাই আমি আশা করছি এ দলটাও ভালো প্রস্তুতি নিতে পারবে।’

২০০৭ সালের পর যুবাদের পাকিস্তান সফরে হওয়া সবগুলো ম্যাচই হবে মুলতানে। যুবা টাইগারদের ১৬ সদস্যের স্কোয়াড তিনটি ওয়ানডে, দুইটি টি-টোয়েন্টির পাশাপাশি খেলবে একটি ৪ দিনের ম্যাচ।

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *