Skip to content

২৬ জেলায় শৈত্যপ্রবাহ, দুই দিন বৃষ্টির পূর্বাভাস | বাংলাদেশ

২৬ জেলায় শৈত্যপ্রবাহ, দুই দিন বৃষ্টির পূর্বাভাস | বাংলাদেশ

<![CDATA[

দেশের ২৬ জেলার ওপর দিয়ে বয়ে যাওয়া মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ কিছু এলাকায় প্রশমিত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। তবে দেশের কোথাও কোথাও আগামী দুই দিন বৃষ্টির পূর্বাভাস রয়েছে বলেও জানানো হয়।

শৈত্যপ্রবাহে হাড় কাঁপানো ঠান্ডায় বিপর্যস্ত জনজীবন। মৃদু থেকে মাঝারিতে রূপ নিয়েছে শৈত্য প্রবাহ। টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, মানিকগঞ্জ, গোপালগঞ্জ, যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, বরিশাল ও ভোলা জেলাসহ রংপুর এবং রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।

ঘন কুয়াশার চাদরে ঢাকা চুয়াডাঙ্গা। প্রচণ্ড ঠান্ডায় ঘর ছেড়ে বাইরে বেরোনোই দায়। তীব্র শীতে বৃহস্পতিবার (১২ জানুয়ারি) তাপমাত্রার পারদ নেমেছে ৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াসে, যা দেশে এ মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা।

গত দু’সপ্তাহ ধরে যশোরের তাপমাত্রাও নিম্নমুখী। রাতভর কুয়াশা ঝরে ক্ষতি হচ্ছে ধানের বীজতলার। কষ্টে বোনা ফসল নিয়ে লোকসানে চাষিরা। শীতের দাপটে স্থবির হয়ে পড়েছে মানিকগঞ্জের জনজীবন। পদ্মা-যমুনার শীতল পানিতে হাতপা জমে যাওয়ায় জাল ফেলতে পারছেন না জেলেরা।

আরও পড়ুন: ভর্তুকি সমন্বয় করতে বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

এছাড়া পঞ্চগড়, নীলফামারী, রংপুরসহ দেশের বিভিন্ন জেলায় অনেক বেলা পর্যন্ত থাকছে সন্ধ্যার আবহ। কাজে যেতে বিপাকে পড়েছেন খেটে খাওয়া মানুষ। খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন অনেকে।

তবে শুক্রবার (১৩ জানুয়ারি) কিছু এলাকায় শৈত্যপ্রবাহ কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। যদিও সারা দেশে দুই দিন বৃষ্টির পূর্বাভাস দিয়েছে রয়েছে।

আবহাওয়া অধিদফতরের বিজ্ঞপ্তি অনুযায়ী, শনিবার (১৪ জানুয়ারি) পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা বৃষ্টি অথবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। এ সময় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। তবে সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

পূর্বাভাসে বলা হয়েছে, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকা ও তার কাছাকাছি এলাকায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং দেশের অন্যান্য জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সেটা দেশের কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

আরও পড়ুন: এয়ার এরাবিয়ার বিমানের সঙ্গে শেয়ালের ধাক্কা

আবহাওয়ার বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বাড়তি অংশ ভারতের বিহার ও তার কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, যার বাড়তি অংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

ঢাকায় শুক্রবার সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ৩১ মিনিটে।

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *