Skip to content

কীভাবে ফ্রিজ পরিষ্কার করলে বছরের পর বছর থাকবে নতুন | লাইফস্টাইল

কীভাবে ফ্রিজ পরিষ্কার করলে বছরের পর বছর থাকবে নতুন | লাইফস্টাইল

<![CDATA[

বাসার অন্যতম গুরুত্বপূর্ণ একটি জিনিস হচ্ছে রেফ্রিজারেটর বা ফ্রিজ। মাছ, মাংস, শাকসবজি থেকে শুরু করে যে কোনো খাবার দীর্ঘদিন ধরে সংরক্ষণ করতে আমরা সবাই ফ্রিজের ওপর নির্ভরশীল। তবে ফ্রিজ যদি অপরিষ্কার থাকে তাহলে তৈরি হতে পারে নানা রকম অসুবিধা।

ফ্রিজের নোংরা পরিষ্কার করা কিন্তু খুব একটা কঠিন নয়। আপনার জন্য রইল সহজ গাইডলাইন। খাবার ঠাণ্ডা করে রাখার কারণে ফ্রিজে স্বভাবতই জীবাণু বাসা বাঁধে। তাই নিয়মিত ফ্রিজ পরিষ্কার করা জরুরি। নাহলে খাবার নষ্ট হয়ে যায় ও ফ্রিজও ভালো থাকে না।

চলুজ জেনে নেয়া যাক কীভাবে ফ্রিজ পরিষ্কার করলে বছরের পর বছর থাকবে নতুনের মতো।

প্রথম স্টেপ

প্রথমে বৈদ্যুতিক সংযোগ বিচ্ছিন্ন করে ফ্রিজটির দরজা খুলে রাখুন। দেখবেন বরফ এমনিতেই গলে যাবে। বরফ সরাতে আপনার আর কষ্ট করতে হবে না। ফ্রিজের সব জিনিস একে একে বের করে নিন। এতে পরিষ্কার করতে সুবিধা হবে। এবার ফ্রিজের খাবারগুলো একটি বালতিতে ভরে ঢাকনা দিয়ে ঢেকে দিন। ফলে বরফ গলে যাবে না। ফ্রিজ ধুতে দেরি হলেও আপনার খাবার ভালো থাকবে।

দ্বিতীয় স্টেপ

ফ্রিজের র‍্যাক, ড্রয়ার ও ছোট সেলফগুলো খুলে রেখে দিন। এবার আলাদাভাবে হালকা গরম পানিতে ডিটারজেন্ট মিশিয়ে ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ পর স্পঞ্জ দিয়ে ভালো করে ঘষে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এবার শুকনো কাপড় দিয়ে মুছে শুকিয়ে নিন।

আরও পড়ুন: সারাদিন ফ্রিজ চালিয়েও বিদ্যুৎ বিল কম আসবে যে উপায়ে

তৃতীয় স্টেপ

ডিটারজেন্ট মেশানো পানি একটি বোতলে ভরে ফ্রিজের ভেতরে স্প্রে করুন। এবার নরম স্পঞ্জ দিয়ে ভালোভাবে ঘষে নিন। ব্রাশ দিয়ে ফ্রিজের কর্নারের রাবারগুলো ভালো করে পরিষ্কার করে নিন। এর পর পুরো ফ্রিজ মুছে নিন। র‍্যাক, ড্রয়ার এবং ছোট সেলফগুলো আবার আগের জায়গায় রাখুন।

চতুর্থ স্টেপ

পরিষ্কারের সঙ্গে সঙ্গেই সুইচ অন করে দেবেন না। ঘণ্টা দুয়েক পর অন করুন। সব শেষে ফ্রিজের মধ্যে এক টুকরা লেবু কেটে রেখে দিন। এতে ফ্রিজ গন্ধ হবে না।

সূত্র: এই সময়

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *