Skip to content

ডিএসইতে লেনদেন ছাড়াল ৯০০ কোটি টাকা | বাণিজ্য

ডিএসইতে লেনদেন ছাড়াল ৯০০ কোটি টাকা | বাণিজ্য

<![CDATA[

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক একচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক একচেঞ্জে (সিএসই) সূচকের মিশ্র প্রতিক্রিয়ার মধ্য দিয়ে শেষ হয়েছে লেনদেন। এদিকে ডিএসইতে লেনদেন ছাড়িয়েছে ৯০০ কোটি টাকা। তবে লেনদেন কমেছে সিএসইতে।

রোববার (৯ জুলাই) পুঁজিবাজারে সপ্তাহের প্রথম কার্যদিবস শেষে এ তথ্য জানা যায়।

 

ডিএসইর বাজার বিশ্লেষণ অনুযায়ী, রোববার ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। এদিন ৯২১ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৮৯৯ কোটি ২৫ লাখ টাকার শেয়ার। লেনদেন বেড়েছে ২২ কোটি ১৯ লাখ টাকা।

 

আরও পড়ুন: সূচকে মিশ্র প্রতিক্রিয়া, লেনদেন বাড়ল ডিএসইতে

 

রোববার ডিএসইতে একটি বাদে বেড়েছে সব সূচকের মান। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪ দশমিক ০১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৩৩৮ দশমিক ৮১ পয়েন্টে। এ ছাড়া ডিএসইএস সূচক ২ দশমিক ৬১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৭৭ দশমিক ৮৭ পয়েন্টে।

 

তবে কমেছে ডিএস-৩০ সূচকের মান। সূচকটি অবস্থান করছে ২ হাজার ১৮৮ দশমিক ৭৩ পয়েন্টে। সূচক কমেছে ২ দশমিক ৭২ পয়েন্ট।

 

এদিন ডিএসইতে ৩৭৮টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের হাতবদল হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৯৫টি কোম্পানির, কমেছে ১০৫টির আর অপরিবর্তিত রয়েছে ১৭৮টি কোম্পানির শেয়ারের দাম।

 

লেনদেনের শীর্ষে ছিল লুব-রেফ লিমিটেড। এ ছাড়া ফু-ওয়াং ফুডস, জেনারেসন নেক্সট ফ্যাশানস্‌, খান ব্রাদার্স, ইন্ট্রাকো, এডিএন টেলিকম, রূপালী লাইফ ইনস্যুরেন্স, অলিম্পিক এক্সেসরিস, বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস্‌ ও আলিফ ম্যানুফেকচারিং ছিল শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের তালিকায়।

 

চট্টগ্রাম স্টক একচেঞ্জ (সিএসই)

 

অন্যদিকে দেশের অপর পুঁজিবাজার সিএসইতে রোববার কমেছে লেনদেন। এদিন লেনদেন হয়েছে ১৬ কোটি ৫৪ লাখ টাকা শেয়ার। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ২১ কোটি ২২ লাখ টাকার শেয়ার। লেনদেন কমেছে ৪ কোটি ৬৮ লাখ টাকা।

 

তবে এদিন সিএসইতে দুইটি বাদে বেড়েছে সব কটি সূচকের মান। সার্বিক সূচক সিএএসপিআই ১০ দশমিক ৫১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৭৩১ দশমিক ৩২ পয়েন্টে। এ ছাড়া সিএসসিএক্স ৬ দশমিক ৮৪ পয়েন্ট ও সিএসআই সূচক ২ দশমিক ৯৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ১৯৪ দশমিক ১১ পয়েন্টে ও ১ হাজার ১৮০ দশমিক ৪৮ পয়েন্টে।

 

আরও পড়ুন: পুঁজিবাজারে সূচকের উত্থান

 

এদিকে রোববার সিএসইতে কমেছে সিএসই-৫০ ও সিএসই-৩০ সূচকের মান। সিএসই-৫০ সূচক কমেছে ২ দশমিক ০৫ পয়েন্ট। সূচকটি অবস্থান করছে ১ হাজার ৩১৩ দশমিক ২৯ পয়েন্টে। আর সিএসই-৩০ সূচক ৩৫ দশমিক ৩৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩ হাজার ৩৬২ দশমিক ৮৩ পয়েন্টে।

 

সিএসইতে ২২০টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের হাতবদল হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৭৩টির, কমেছে ৫৫টি ও অপরিবর্তিত রয়েছে ৯২টির কোম্পানির শেয়ারদর।

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *