Skip to content

‘ভারত জোড়ো যাত্রা’য় অংশ নিলেন মহাত্মা গান্ধীর প্রপৌত্র তুষার গান্ধী | আন্তর্জাতিক

‘ভারত জোড়ো যাত্রা’য় অংশ নিলেন মহাত্মা গান্ধীর প্রপৌত্র তুষার গান্ধী | আন্তর্জাতিক

<![CDATA[

ভারতের প্রাচীন রাজনৈতিক দল কংগ্রেসের আলোচিত ‘ভারত জোড়ো যাত্রা’য় যোগ দিলেন ভারতের জাতির জনক মহাত্মা গান্ধীর প্রপোত্র লেখক তুষার গান্ধী। ১৫০ দিনের কর্মসূচির ৭২তম দিন শুক্রবার (১৮ নভেম্বর) মহারাষ্ট্রে বুল্ধানা জেলার শেরগাঁও-এ কর্মসূচির প্রধান রাহুল গান্ধীর সঙ্গে পদযাত্রায় অংশ নেন তিনি। তার এ অংশগ্রহণকে ‘ঐতিহাসিক’ বলে উল্লেখ করেছে কংগ্রেস।

কংগ্রেস ভারতীয় উপমহাদেশের সবচেয়ে পুরোনো রাজনৈতিক দল। কিন্তু হিন্দুত্ববাদকে পুঁজি করে রাজনীতি করা ভারতীয় জনতা পার্টির (বিজেপি) কাছে ভোটের রাজনীতিতে গত এক দশক ধরে ধরাশায়ী হয়েছে দলটি। 

এমন প্রেক্ষাপটে ২০২৪-এর লোকসভা ভোট সামনে রেখে গত ৭ সেপ্টেম্বর বিকেল ৫টায় তামিলনাড়ুর কন্যাকুমারীতে একটি সমাবেশের মধ্যদিয়ে আনুষ্ঠানিকভাবে ‘ভারত জোড়ো যাত্রা’ কর্মসূচির উদ্বোধন করেন দলটির নেতারা।

যার নেতৃত্বে রয়েছেন রাহুল গান্ধী। ৫ মাসে দীর্ঘ ৩ হাজার ৫৭০ কিলোমিটার পাড়ি দিয়ে ১২টি রাজ্য অতিক্রম করে এই লংমার্চ শেষ হবে সর্বোত্তরের রাজ্য কাশ্মীরের শ্রীনগরে গিয়ে। যাত্রা শুরুর পর এখন পর্যন্ত ছয়টি রাজ্য ছুয়েছেন এ কর্মসূচি। এ যাত্রায় প্রতিদিনই হাজার হাজার কর্মী-সমর্থক অংশ নিচ্ছেন।

৭ নভেম্বর যাত্রাটি মহারাষ্ট্রে প্রবেশ করে। এদিন ভোর ৬টায় রাজ্যের আকোলা জেলা থেকে শুরু হয় পদযাত্রা। কয়েকঘণ্টা পর সেটি শেরগাঁও পৌঁছায়। সেখানেই রাহুলের সঙ্গে যোগ দেন লেখক ও সমাজকর্মী তুষার গান্ধী।

আরও পড়ুন: ‘ভারত জোড়ো যাত্রা’য় যোগ দিলেন সোনিয়া

এর আগে গত অক্টোবরে কর্ণাটকে ‘ভারত জোড়ো যাত্রা’য় যোগ দেন কংগ্রেসের সাবেক সভানেত্রী সোনিয়া গান্ধী। অংশ নেন প্রিয়াংকা গান্ধীও। এছাড়া আরও বেশ কয়েকজন অরাজনৈতিক ব্যক্তিত্বকে পদযাত্রায় অংশ নিতে দেখা গেছে। এর মধ্যে বলিউড অভিনেত্রী-পরিচালিকা পূজা ভাট, অভিনেত্রী রিয়া সেন ও অভিনেতা সুশান্ত রাজপুতও রয়েছেন।

রাহুল গান্ধীর সঙ্গে পদযাত্রায় অংশ নেয়ার আগ্রহের কথা আগেই জানিয়েছিলেন তুষার গান্ধী। বৃহস্পতিবার (১৭ নভেম্বর) টুইটারে এক বার্তায় তিনি বলেন, ‘১৮ নভেম্বর আমি ভারত জোড়ো যাত্রায় যোগদান করব।’ তিনি জানান, মহারাষ্ট্রের শেরগাঁওয়ে জন্মেছিলেন তিনি।

তার কথায়, ‘১৯৬০ সালের ১৭ জানুয়ারি আমার মা নাগপুর হয়ে ডাউন হাওড়া মেলে চড়ে যাচ্ছিলেন। যাত্রাপথে ট্রেনটি শেরগাঁও স্টেশনে দাঁড়িয়েছিল। সেখানেই আমার জন্ম হয়।’ কথা মতো পরদিন স্বাড়ম্বরে অংশ নেন পদযাত্রায়।

আরও পড়ুন: ভারতের প্রথম বেসরকারি রকেট উৎক্ষেপণ

এ ঘটনাকে ‘ঐতিহাসিক’ অভিহিত করে কংগ্রেস বলেছে, জওহরলাল নেহেরুর প্রপৌত্র রাহুল গান্ধী আর মহাত্মা গান্ধীর প্রপৌত্র তুষার গান্ধী। ভারতের দুই কালজয়ী নেতার ধারা বহন করছেন তারা।

দলীয় টুইটার অ্যাকাউন্টে বলা হয়, ‘এই দুই ব্যক্তির একসঙ্গে পদযাত্রা শাসকদলের কাছে দৃঢ় বার্তা পৌঁছে দেবে যে, তারা (ক্ষমতাসীনরা) সংবিধানকে সংকটে ফেলতে পারলেও তা ধ্বংস করতে পারবেন না।’

এদিন তুষার গান্ধী ছাড়াও বয়োজ্যেষ্ঠ কংগ্রেস নেতা মুকুল ওয়াসনিক, দীপেন্দ্র হুডা, মিলিন্দ দেওরা, মাণিকারো ঠাকরে, মুম্বাই কংগ্রেস প্রধান ভাই জগতাপ ও দলের রাজ্য ইউনিটের প্রধান নানা পাটোলে রাহুল গান্ধীর সঙ্গে ভারত জোড়ো যাত্রায় হেঁটেছেন।

কন্যাকুমারী থেকে শুরু হওয়া এই যাত্রা বর্তমানে মহারাষ্ট্রের অন্তিম পর্যায়ে রয়েছে। আগামী রোববার (২০ নভেম্বর) এ যাত্রা মধ্যপ্রদেশে প্রবেশ করবে।

 

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *